২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।

অপ্রতিরোধ্য ক্রিকেট

অপ্রতিরোধ্য ক্রিকেট
অর্জন : দুনিয়া জোড়া পরিচিতি
সৈয়দ মাসুম
72627_f3ক্রিকেটে এক সময় আমরা হেরে যাওয়ার আগেই হেরে যেতাম। মনে হত হেরে যাওয়াটাই আমাদের নিয়তি। মাঝেমধ্যে দু ‘একটি ব্যতিক্রম বাদ দিলে প্রত্যেকটি খেলায় হেরে কালো মুখ নিয়ে ফিরে আসাটা আমাদের রুটিন ওয়ার্কে পরিণত হয়। ক্রিকেট দুনিয়ায় আমাদের সমর্থন থাকত ভারত,পাকিস্তান,দক্ষিণ আফ্রিকা কিংবা অস্ট্রেলিয়ার মত বাঘা বাঘা টিমের দিকে। অনেকেই আমরা বাংলাদেশের খেলা দেখা’ত দূরের কথা খুজ রাখারও প্রয়োজন মনে করতাম না।
২০০৬ সালে প্রথমবারের মত আমরা কেনিয়াকে ধবল ওয়াস করি। ঐ সালে আবারও কেনিয়াকে,তাও আবার দেশের মাটিতে নয়;কেনিয়ায়, তাদের ঘরে ,তাদের  মাটিতে। তারপর একের পর এক ধবল ওয়াসের শিকার হয় স্কটল্যান্ড,আয়ারল্যান্ড ,জিম্বাবুয়ে ,ওয়েস্ট ইন্ডিজ তারপর ক্রিকেট দুনিয়ার অন্যতম পরাশক্তি নিউজিল্যান্ড। সর্বশেষ এখন এই সময়ে পাকিস্তান।
স্বাধীনতার ৪৪ বছরে  বিশ্বাঙ্গনে আমাদের পরিচিতি অর্জনের সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে ক্রিকেট।ক্রিকেটের সাফল্য নিয়ে এসেছে আমাদের দুনিয়া জোড়া পরিচিতি।
বাংলাদেশ  কমনওয়েলথ ভুক্ত দেশ হওয়া সত্বেও অধিকাংশ ব্রিটিশদের নিকট আমাদের (বাঙালীদের) পরিচিতি ছিল ভারতীয় কিংবা পাকিস্তানী বলে। আমাদের ব্যবসা বাণিজ্য ইন্ডিয়ান ব্যবসা নামেই তাদের নিকট পরিচিত। এক দশক আগেও দেখেছি বাংলাদেশ নামে আরও একটি দেশের অস্তিত্ব আছে তাদের বুঝানো অনেকটা দুর্ভেধ্য হয়ে দাড়াত । আমাদের রেস্টুরেন্টে খেয়ে তৃপ্ত হয়ে তাঁরা প্রশংসা করত আমাদের নয় ইন্ডিয়ানদের।
মূলকথা কৃতিত্ব আমাদের আর নাম ইন্ডিয়ানদের।
সবচেয়ে বড় কাজটি সম্পন্ন হয় ২০১৫সালের বিশ্বকাপে। ইংল্যান্ড ও স্কটল্যান্ড কে পরাজিত করার মাধ্যমে।স্কটিশ ও ইংলিশ তথা সমগ্র ব্রিটিশ জাতির মধ্যে বাংলাদেশ এখন আর কোন অপরিচিত দেশ নয় এক অপ্রতিরোধ্য শক্তি।
সবচেয়ে মজার ও গর্বের বিষয়টি হচ্ছে এই, বাংলাদেশের বিজয়ে অনেক ব্রিটিশ আমাদের (ব্রিটিশ বাংলাদেশীদের) এখন ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। তাদের অনেকেই আমাদের (বাংলাদেশের) ভক্ত হয়ে গেছে যেমনটি আমরা একসময় ভক্ত ছিলাম ভারত,পাকিস্তান ,দক্ষিণ আফ্রিকা কিংবা অস্ট্রেলিয়ার।
খরা,বন্যা,ঘুর্নিঝড় আর রাজনৈতিক অস্থিরতায় নিমজ্জিত এই জাতির ভবিষ্যত নিয়ে আমরা অনেকেই শঙ্কিত। এখন একমাত্র সম্ভাবনার দুয়ার খুলে পারে ক্রিকেট। বিশ্বময় আমাদের পরিচিতি যোগাবে সম্মুখমুখী শক্তি, অসহায় এই জাতির খড়কুটোর ন্যায় ক্রিকেটই একমাত্র সম্বল, এগিয়ে চলার প্রেরণা।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on অপ্রতিরোধ্য ক্রিকেট

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ