৫ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , মঙ্গলবার, ২১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৩ শাবান, ১৪৪৫ হিজরি।
৫ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , মঙ্গলবার, ২১ ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৩ শাবান, ১৪৪৫ হিজরি।

কভেন্ট্রি রোড জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার এর এজিএম সম্পন্ন

মসজিদ, মাদ্রাসাসহ বহুমুখীসেবামূলক একটি বৃহত্তর সেন্টারে রূপান্তরের প্রত্যাশা

আশরাফুল ওয়াহিদ দুলাল:

কভেন্ট্রি রোড জামে মসজিদ এন্ড ইসলামি সেন্টার-এর এজিএম (ছবি : বাহার উদ্দিন)

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই প্রবাসে স্বাধীনতার সপক্ষে কাজে করেছেন এমন অনেক অগ্রজদের সুদূরপ্রসারী চিন্তা-ভাবনা-স্বপ্নের বাংলাদেশী দ্বারা পরিচালনাধীন একটি বৃহৎ প্রতিষ্ঠান জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার, বার্মিংহাম। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে ৪৯ বছরে পদার্পণ করেছে।

ইসলামী নির্দেশনা, শিক্ষা ও সমাজকল্যাণকে ব্রত হিসেবে নিয়ে বৃহত্তর একটি সেন্টার হিসেবে প্রতিষ্ঠার স্বপ্ন নিয়ে কভেন্ট্রি রোড জামে মসজিদ ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে। উল্লেখ্য এখানে পাঁচওয়াক্ত নামাজ, জুম্মাসহ সমকালীন বিভিন্ন বিষয় নিয়ে ইসলামিক নির্দেশনা ও সতর্কতামূলক অনুষ্ঠানের আয়োজনের পাশাপাশি শিক্ষাক্ষেত্রে জামিয়া দারুল উলূম, দারুল উলূম ইসলামিক হাইস্কুল, রহিম একাডেমী এবং বয়স্ক শিক্ষাসেবা চালু রয়েছে।

সম্প্রতি ২২ অক্টোবর ২০২৩, রবিবার এই প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষাক্ষেত্রসহ সামাজিক বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠান পরিচালিত বিভিন্ন কর্মতৎপরতার কথা সবিস্তারে তুলে ধরা হয়।

কভেন্ট্রি রোড জামে মসজিদ এন্ড ইসলামি সেন্টার-এর এজিএম

মসজিদের হলরুমে অনুষ্ঠিত এ ৪৯তম বার্ষিক সাধারণ সভা সকাল ১১টা থেকে শুরু হয়ে চলে বিকাল চারটা পর্যন্ত। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াতের পর স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সভাপতি ব্যারিস্টার আব্দুল্লাহ মো. ইসমাইল। দুপুর ১২টা থেকে ১:৩০ পর্যন্ত ছিল মুসল্লী ও জনসাধারণের জন্য উন্মুক্ত। এ পর্বে বার্ষিক রিপোর্ট উপস্থাপন করেন জয়েন্ট সেক্রেটারী নজমুল হোসেইন। প্রতিষ্ঠানের শিক্ষা বিষয়ক আপডেট প্রদান করেন দারুল উলূম ইসলামিক হাইস্কুল এর হেড টিচার আজহারুল ইসলাম, জামিয়া দারুল উলূম এর ভারপ্রাপ্ত ভাইস প্রিন্সিপাল মাওলানা শহিদুল্লাহ আল আজহারী ও হেড অব রহিম একাডেমী মাওলানা সিদ্দিক আহমদ।

সাধারণ সভায় ট্রাস্টিগণ এবং ২০২১-২০২৩ এর কাউন্সিল অব ম্যানেজমেন্টের কর্মকর্তা ও সদস্যগণ ছাড়াও উপস্থিত ছিলেন জেএমআইসির সুপ্রিম কাউন্সিল (বোর্ড অব এডভাইজারস) এর ভাইস চেয়ারম্যান ড. মানাজির আহসান, সদস্য ড. এজেডেএম সাঈদ চৌধুরী, চৌধূরী মঈনউদ্দিন, ড. সোহাইল মো. আব্দুর রহিম।

দুপুরের বিরতির পর বার্ষিক রিপোর্ট অনুমোদনের পর ২০২৩-২০২৫ এর কাউন্সিল অব ম্যানেজমেন্ট এর নির্বাচন সম্পন্ন হয়ে এতে সভাপতি নির্বাচিত হন মাওলানা লুৎফুর রহমান বেলাল, সাধারণ সম্পাদক হিসেবে পুনঃনির্বাচিত হন নুরুল হক জেপি। অন্যান্যর দায়িত্বপ্রাপ্তরা হলেন- সিনিয়র সহ সভাপতি মাওলানা এটিএম মোকাররম হাসান, সহ সভাপতি ব্যারিস্টার মাওলানা আব্দুল্লাহ মো. ইসমাইল, জয়েন্ট সেক্রেটারী নজমুল হোসেইন, ট্রেজারার বাবুল মিয়া, এসিসটেন্ট ট্রেজারার তুফায়েল আহমদ, মেইনট্যানেন্স- হাবিবুর রহমান, এসিসটেন্ট মেইনট্যানেন্স- সেলিম খান, সদস্য- ড. সোহাইল আব্দুর রহিম, আব্দুস সালাম মো. মাসুম, সাদুল ইসলাম ও ফরিদ মিয়া।

প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক নুরুল হক জেপি যুগের চাহিদানুযায়ী সেন্টারকে প্রতিষ্ঠিত করতে ২৫ মিলিয়ন বাজেট নির্ভর দীর্ঘমেয়াদী একটি পরিকল্পনা সিটি কাউন্সিলের অনুমোদনের জন্য শীঘ্রই উপস্থাপনের লক্ষ্য নিয়ে কাজ করার কথা তুলে ধরেন। তিনি বলেন এই পরিকল্পনায় রয়েছে পরিপূর্ণ একটি মসজিদ, কমিউনিটি সেন্টার এবং মাদ্রাসা। এতে থাকবে ইয়ুথ ফ্যাসিলিটিজ, মহিলাদের সুযোগ-সুবিধা এবং কার পার্ক। তিনি পাঁচবছর মেয়াদী এ পরিকল্পনা বাস্তবায়নে অতীতের মত সকলের সহযোগিতা কামনা করেন।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on কভেন্ট্রি রোড জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার এর এজিএম সম্পন্ন

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ