১২ আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহর্‌রম, ১৪৪৪ হিজরি।
১২ আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , শুক্রবার, ২৮ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ মহর্‌রম, ১৪৪৪ হিজরি।

নতুন নিয়মে ৬২৫৮ পাউন্ড থেকে শুরু হজ্জের সর্বনিম্ন প্যাকেজ

বাংলা ভয়েস প্রতিবদেন:

বার্মিংহাম, ১০ জুন:  ইউরোপ, আমেরিকা, কানাডা এবং যুক্তরাজ্য থেকে হজ্জযাত্রীরদন জন্য নতুন পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। ইতোমধ্যে একটি পোর্টালের মাধ্যমে আবেদন করে হজ্জযাত্রার কথা বলা হয়েছে। সনাতন এজেন্সির মাধ্যমে হজ্জে যাওয়ার বিষয়টি বাতিল করা হয়েছে। তবে এজেন্সিসমূহের ভাষ্যে জানা যায় যে, তারা আনুষ্ঠানিকভাবে কিছু জানেন না এবং তাদের কোটাও বাতিল কি না এ ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে এখন পর্যন্ত। এদিকে নতুন পদ্ধতিতে হজ্জযাত্রার জন্য ২৪ জুন থেকে ফ্লাইট শুরুর কথা বলা হয়েছে।

এ বছর পবিত্র হজ্জ নতুন পদ্ধতিতে হজ্জযাত্রীদের আবেদনের নিয়মাবলী ঘোষিত হয়েছে। নতুন নিয়মে আবেদনের ওয়েব পোর্টাল হলো: Motawif ।ইতোমধ্যে এই ওয়েব পোর্টালে প্যাকেজ-মূল্যসহ প্যাকেজের নানা তথ্য তুলে ধরা হয়েছে।

পোর্টালে দেয়া তথ্যঅনুযায়ী ১০ জুন থেকে ১৩ জুনের মধ্যে নাম তালিকাভুক্ত করণের কথা বলা হয়েছে এবং আগামী ১৩ থেকে ১৪ থেকে জুন লটারীর মাধ্যমে চূড়ান্ত তালিকা নির্ধারণ করা সকল কাগজপত্র যাচাই-বাছাইয়ের পর ১৫ জুন থেকে ই-ভিসা ইস্যু হবে বলে জানা গেছে।

উল্লেখ্য যুক্তরাজ্য থেকে তিন ক্যাটগরিতে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। সিলভার, গোল্ডেন এবং প্লাটিনাম হসপিটালিটি নামে এই তিন ক্যাটাগরির মধ্যে সিলভার হসপিটালিটি ১২ দিনের, গোল্ডেন এবং প্লাটিনাম হসপিটালিটি প্যাকেজ ২১ দিনের জন্য।  সিলভার হসপিটালিটি প্যাকেজমূল্য ৬২৫৮ পাউন্ড, গোল্ডেন হসপিটালিটি প্যাকেজ ৬৫৯০ পাউন্ড এবং প্লাটিনাম হসপিটালিটি প্যাকেজ ৯৭৫৪ পাউন্ড থেকে শুরু বলে ওবেসাইটে উল্লেখ করা হয়েছে। প্যাকেজের এই তথ্যগুলো প্রকৃত প্যাকেজ-এর একটি পূর্বরূপ মাত্র। ইলেকট্রনিক ড্রতে আবেদন বাছাই হওয়ার পরে পছন্দের প্যাকেজ নির্বাচন করা যাবে।

সিলভার হসপিটালিটি প্যাকেজে মদীনা যুক্ত নয়। তবে সবগুলো প্যাকেজই ভিসা, ফ্লাইট, হোটেল এবং ট্রান্সপোর্ট সংযুক্ত। এদিকে যুক্তরাজ্যের হজ্জ এজেন্সিসমূহ এখনো  আনুষ্ঠানিকভাবে কিছু না জানার কথা এবং সোমবার এজেন্সিদের কোটার বিষয়ে কোন ঘোষণা আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

সৌদী সরকার ঘোষিত হজ্জে যাবার নতুন পদ্ধতি বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে মুসলিম সমাজে। কেউ কেউ ইতিবাচকভাবে দেখলেও এক্ষেত্রে নেতিবাচক প্রচারণাও রয়েছে। যৌক্তিক সংশয়ও বিদ্যমান রয়েছে। সংশয়সমূহের মধ্যে হলিডে প্যাকেজের এটোল প্রটেকশন এবং হাজীদের মক্কা, মদীনা, মিনা, আরাফাত এবং মুজদালিফাসহ পুরো হজ্জ সম্পাদনে গাইড-নির্দেশনা, আলেমদের সাহচর্য এর বিষয় উল্লেখযোগ্য।

উল্লেখ্য ইউকে থেকে প্রতিবছর প্রায় ২৫ হাজার হাজী পবিত্র হজ্জ সম্পাদন করতে গেলেও এ বছর নতুন পদ্ধতি প্রবর্তন করে সংখ্যাও সীমিত করে দেয়া হয়েছে। এমতাবস্থায় করোনা মহামারীর পর অধীর আগ্রহে অপেক্ষমান হাজারো হজ্জযাত্রী এবছরও হজ্জযাত্রা থেকে বঞ্চিত হবেন।

আরো পড়ুন: পশ্চিমা হজ্জযাত্রীরা আর ট্রাভেল এজেন্সি নয় সরাসরি বুকিং করতে পারবেন

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on নতুন নিয়মে ৬২৫৮ পাউন্ড থেকে শুরু হজ্জের সর্বনিম্ন প্যাকেজ

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ