২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।

কওমী মাদরাসা ও তার শিক্ষা ব্যবস্থা‘ভয়ঙ্কর বিপজ্জনক’: অর্থমন্ত্রী

কওমী মাদরাসা ও তার শিক্ষা ব্যবস্থা‘ভয়ঙ্কর বিপজ্জনক’: অর্থমন্ত্রী

mohit_2ঢাকা: কওমী মাদরাসা ও তার শিক্ষা ব্যবস্থাকে ‘ভয়ঙ্কর বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মুহিতের ভাষায়, ‘কওমী মাদ্রাসা অ্যান্ড ইট’স সিসটেম আর টেরিবলি ডেঞ্জারাস’।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে এনজিও প্রতিনিধি সাথে প্রাক-বাজেট আলোচনা সভায় এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মুহিত বলেন, ‘বর্তমান মাদরাসা শিক্ষা ব্যবস্থার মধ্যে আলিয়া মাদরাসার শিক্ষা ব্যবস্থা সাধারণ শিক্ষা ব্যবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ। একটি সাধারণ শিক্ষা ব্যবস্থায় যা থাকে, এখন আলিয়া মাদরাসার শিক্ষা ব্যবস্থাতেও তাই আছে। সেখানে শুধু অতিরিক্ত হিসাবে আরবি, কোরআন, হাদিস ইত্যাদি পড়ানো হয়। তাই আলিয়া মাদরাসা শিক্ষা স্বাভাবিকভাবেই হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘বর্তমান কওমী মাদরাসা ও তার শিক্ষা ব্যবস্থা ভয়ঙ্কর বিপজ্জনকভাবে রয়েছে। তারা আমাদের (সরকারের) কাছ থেকে কোনো অর্থ নেয় না। ফলে তারা আমাদের নিয়ন্ত্রণেও নাই। পরবর্তী সময়ে এই মাদরাসা শিক্ষা ব্যবস্থা নিয়ন্ত্রণে আনা হবে কিনা তা সরকার ভাববে।’

প্রাক-বাজেট আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়্যারম্যান আবু নাসের খান, অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, এনবিআর চেয়ারম্যান নবিজুর রহমান, পরিকল্পনা সচিব শফিকুল আজম, মানবাধিকারনেত্রী এরোমা দত্ত, খুশি কবির এবং সালমা খান প্রমুখ।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on কওমী মাদরাসা ও তার শিক্ষা ব্যবস্থা‘ভয়ঙ্কর বিপজ্জনক’: অর্থমন্ত্রী

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ