২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।

প্রবাসে মুক্তিযুদ্ধের যুব সংগঠক দেওয়ান আলম নূর রাজা চৌধুরী স্মরণে শোক সভা ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের স্মৃতিচারণ অনুষ্ঠিত

প্রবাসে মুক্তিযুদ্ধের যুব সংগঠক দেওয়ান আলম নূর রাজা চৌধুরী স্মরণে শোক সভা ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের স্মৃতিচারণ অনুষ্ঠিত

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রবাসী যুব সংগঠক দেওয়ান আলম নূর রাজা চৌধুরী স্মরণে শোকসভা ও প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠকদের স্মৃতিচারণ সভায় সহকারী রাষ্ট্রদূত ফয়ছল আহমেদ বলেছেন- ১৯৭১ সালে প্রবাসীরা নানা সীমাবদ্ধতার মাঝেও যে ত্যাগ স্বীকার করেছেন, বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের প্রতিষ্ঠায় যে ভূমিকা রেখেছেন তা জাতি চিরদিন মনে রাখবে। তাদের এই অবদানের কথা প্রবাসের নতুন প্রজন্মের মাঝে ছাড়িয়ে দিয়ে তাদের মাঝেও বাংলাদেশের প্রতি মমত্ববোধ তৈরি করতে হবে। তিনি রিইউনিয়ন মেমোরি ১৯৭১ শিরোনামে আয়োজিত এই শোকসভা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। এতে সভাপতিত্ব করেন ১৯৭১ সালে প্রবাসী যুব সংগঠক, যুব সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব দবির আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন এসএম তাজুল ইসলাম। এ শোকসভা অনুষ্ঠিত হয় স্মল হীথের স্থানীয় একটি রেস্টুরেন্টে গত ৩১ মার্চ ২০১৫, মঙ্গলবার দুপুরে। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন- মাওলানা রশিদ আহমদ। মোনাজাত পরিচালনা করেন- মাওলানা এখলাছুর রহমান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত তৈরির জন্য গঠিত যুব সমিতির সভাপতি দেওয়ান আলম নূর রাজা চৌধুরী স্মরণে তাঁর তৎকালীন সহযোগী-সহকর্মীদের উদ্যোগে আয়োজিত এ শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বার্মিংহামস্থ সহকারী হাইকমিশনার ফয়ছল আহমদ।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মফিকুল আম্বিয়া চৌধুরী, ফখর উদ্দিন, আলহাজ্ব বশির মিয়া কাদির, তাত্তার উদ্দিন, শেখ আব্দুল গফুর, মাওলানা এখলাছুর রহমান, শাহ আবিদ আলী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- কমরেড মসুদ আহমদ, সুফি মিয়া, আকমল খান, হিরন মিয়া, জয়নাল আবেদিন প্রমুখ।

শোক সভায় বক্তারা দেওয়ান আলম নূর রাজা চৌধুরীকে একজন খাঁটি দেশপ্রেমিক উল্লেখ করে প্রবাসে মুক্তিযুদ্ধের সপক্ষে যুবকদের সমন্বয় করতে যে অবদান রেখে গিয়েছেন তা কখনো ভুলার মত নয় বলে মন্তব্য করেন। বক্তারা দেওয়ান আলম নূর রাজার মত একজন নিরহংকার ও দেশের প্রতি নিষ্ঠাবান দেশপ্রেমিকের অকাল মৃত্যু দেশের জন্য একটি অপূরণীয় ক্ষতি হিসেবে সবাই উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব দবির আহমদ বাংলাদেশের সপক্ষে জনমত তৈরিতে গঠিত একশন কমিটির পরামর্শে যুব সমিতি গঠনের স্মৃতিচারণ করে বলেন- যুব সমিতির মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হওয়ার পূর্ব পর্যন্ত আমরা নানা তাৎপরতা চালিয়েছি। যুব সমিতির অনেকেই আমাদের মাঝে আজ আর বেঁচে নেই। যারা আছেন তাদের মধ্যে অনেকেই এখানে উপস্থিত আছেন। তিনি সকলের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

তিনি আরো বলেন- আজ আমরা দেখতে পাচ্ছি বার্মিংহামে মুক্তিযুদ্ধের সংগঠকদের নিয়ে ইতিহাস বিকৃতির প্রয়াস। প্রকৃত সংগঠকদের মূল্যায়ন, অবজ্ঞা করার প্রবণতা। তিনি প্রবাসে মুক্তিযুরদ্ধর একজন সংগঠক হিসেবে- ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সপক্ষে ভূমিকা পালনকারীদের মধ্যে এখনো যাঁরা বেঁচে আছেন তাদের খুঁজে বের করে তাদের কাছ থেকে সঠিক ইতিহাস জানার উদাত্ত আহ্বান জানান উপস্থিত সুধীমন্ডলীদের প্রতি।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on প্রবাসে মুক্তিযুদ্ধের যুব সংগঠক দেওয়ান আলম নূর রাজা চৌধুরী স্মরণে শোক সভা ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের স্মৃতিচারণ অনুষ্ঠিত

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ