২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।

বার্মিংহামে বিমানের ফ্লাইট চালুর দাবীতে বিমান প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

বাংলা ভয়েস অনলাইন ডেস্ক:
যুক্তরাজ্য সফররত বাংলাদেশ সরকারের মাননীয় বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপির নিকট সিলেট থেকে বার্মিংহামে বিমানের সরাসরি ফ্লাইটের দাবিতে ক্যাম্পেইন কমিটির পক্ষ থেকে একটি স্মারকলিপি হস্তান্তর করা হয়েছে।
গত ১২ সেপ্টেম্বর ২০১৯ লন্ডনস্থ বাংলাদেশ দূতাবাসে এ স্মারকলিপিটি হস্তান্তর করেন ক্যাম্পেইন কমিটির আহ্বায়ক জিয়া তালুকদার, সদস্য সচিব আশরাফুল ওয়াহিদ দুলাল ও উপদেষ্টা মোহাম্মদ মারুফ। এ সময় মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন বেসামররিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জননেন্দ্র নাথ সরকার, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম ও ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ জুলকার নাইন প্রমুখ।
বার্মিংহামবাসীর পক্ষ থেকে মিডল্যান্ডস-এর দীর্ঘদিনের দাবিসম্বলিত এ স্মারকলিপিটি অত্যন্ত অন্তরিকতার সাথে মাননীয় প্রতিমন্ত্রী গ্রহণ করেন। এ সময় মাননীয় প্রতিমন্ত্রী নীতিগতভাবে বার্মিংহামের দাবির প্রতি একাত্মতা ঘোষণা করে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ এবং জননেত্রী শেখ হাসিনার অনুমোদনসাপেক্ষ দাবিটি বাস্তবায়নের দ্রুত পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি এ সময় বিমানের উন্নয়নে নানা পদক্ষেপ এবং বিমানের যাত্রীসেবার মান বৃদ্ধি করে প্রবাসীদের সাথে সম্পর্কোন্নয়ণে সরকারের আন্তরিকতার কথা বলিষ্ঠভাবে তুলে ধরেন।
এ সময় ক্যাম্পেইন কমিটির পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীকে বার্মিংহামে সিলেট থেকে বিমানের সরাসরি ফ্লাইটের দাবিতে ক্যাম্পেইনে মিডল্যান্ডস-এর বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের স্বত:স্ফুর্ত সহযোগিতার কথা এবং গণ স্বাক্ষর সংগ্রহ সহ নানা কর্মসূচী পালনের কথা প্রতিমন্ত্রীকে অবহিত করেন।
ক্যাম্পেইন কমিটির পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীকে প্রদানকৃত স্মারকলিপিতে উল্লেখ করা হয়- ‘মিডল্যান্ডস- গ্রেট ব্রিটেনের মধ্যভূমি হিসেবে খ্যাত। বার্মিংহাম শহর এই মধ্যভূমির মূল প্রাণকেন্দ্র। এই মধ্যভূমিতে প্রায় লক্ষাধিক বাংলাদেশী বংশোদ্ভূতদের বসবাস। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এ অঞ্চলের বাংলাদেশী বংশোদ্ভূতরা বাংলাদেশে যাতায়াত করতে লন্ডন হয়ে যেতে হচ্ছে। যা অতিরিক্ত সময় ও ব্যয়সাপেক্ষ। পরিবার-পরিজন নিয়ে যাতায়াত করতে এটা একটা অতিরিক্ত বোঝার মত অনেকের কাছে।’
বিভিন্ন জরিপের কথা উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়- ‘বিমানের সরাসরি ফ্লাইট যদি চালু করা হয় তাহলে এটি প্রবাসীদের জন্য যেমন সুবিধাজনক এবং যাতায়াতে আরামদায়ক হবে তেমনি বিমানের জন্যও হবে লাভজনক।
বিগত কয়েক বছর যাবত মিডল্যান্ডবাসীর পক্ষ থেকে বার্মিংহামে বিমানের সরাসরি ফ্লাইট চালুর দাবীতে ক্যাম্পেইন হচ্ছে। বার্মিংহামে ফ্লাইট চালুর ব্যাপারে সরকারের ইতিবাচক মনোভাবের ব্যাপারে আমাদের বলা হলেও এব্যাপারে পরবর্তিতে কোন কার্যকর উদ্যোগ পরিলক্ষিত হয়নি।’
বার্মিংহামে বিমানের সরাসরি ফ্লাইটের ব্যাপারে বার্মিংহাম ভূ-প্রাকৃতিক অবস্থানগত কারণে যুক্তিযুক্ত ও বিমানের জন্য লাভজনক উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়- ‘ লন্ডনের পর যাত্রীদের সুবাধাজনক এবং বিমানের জন্য লাভজনক স্থান হলো বার্মিংহামে বিমানের ফ্লাইট চালুকরণ। কারণ ভূ-প্রাকৃতিক অবস্থানের হিসেবে লন্ডনের পর বাংলাদেশীদের যাতায়াতের ক্ষেত্রে বার্মিংহাম হলো ‘সেন্ট্রাল পয়েন্ট’। বাংলাদেশী বংশোদ্ভূতের অবস্থানের দিক দিয়ে লন্ডনের পর বার্মিংহাম হচ্ছে দ্বিতীয় বৃহত্তম শহর।’
সবশেষে বার্মিংহামে বিমানের ফ্লাইট চালুর দাবীতে ক্যাম্পেইন কমিটির বক্তব্য শত ব্যস্ততার মধ্যেও গুরুত্বপূর্ণ সময় দিয়ে ধৈর্য সহকারে শোনার জন্য কমিটির পক্ষ থেকে মাননীয় প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on বার্মিংহামে বিমানের ফ্লাইট চালুর দাবীতে বিমান প্রতিমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ