২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , শুক্রবার, ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ রমজান, ১৪৪৫ হিজরি।

বার্মিংহামে তৃতীয় ক্রীড়া উৎসব’১৮ সম্পন্ন

শৈশবের স্মৃতি ফিরে পাবার আনন্দ নিয়ে ঘরে ফিরা

একটি  বাংলাদেশ তুমি জাগ্রত জনতার, সারা  বার্মিংহামে বাংলাদেশের প্রাচীন ঐতিহ্যবাহি খেলাধুলা নিয়ে ২৮ আগস্ট মঙ্গলবার স্থানীয় লেইজার সেন্টারে দিনব্যাপী বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকের আয়োজনে “ক্রীড়া উৎসব বার্মিংহাম-২০১৮সম্পন্ন হলো ৷ দিনব্যাপী এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশী বংশোদ্ভুত লেস্টার সিটি ফুটবলার হামজা দেওয়ান চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি নাহাশ পাশা।
সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাব্বির হোসেন এবং পরিচালনা করেন সাধারণ সম্সাপাদক সাহিদুর রহমান সুহেল। বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, লেখক-সাংবাদিক, সাংস্কৃতিক ও কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, মিসবাউর রহমান, কবির উদ্দিন, সৈয়দ জমসেদ আলী, কমরেড মাসুদ আহমেদ,  সাবেক কাউন্সিলর নাহার বেগম(নর্থাম্পটন) ও সলিসিটর মায়া আলী (কভেন্ট্রি), সলিসিটর তোফায়েল সাত্তার, মিসেস ফাতেমা হামিদ, একাউন্টেন্ট আবু নওশাদ, ক্রীড়া পরিষদের সহ সভাপতি ও বাংলা ভয়েস সম্পাদক মোহাম্মদ মারুফ, বাংলা কাগজ-র নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ, লন্ডন বাংলা প্রেসক্লাবের জয়েন্ট সেক্রেটারি এ কে এম সুবহান, এটিএন এর কায়সারুল ইসলাম সুমন ও জয়নাল ইসলাম, কামাল আহমেদ, মোস্তফা কামাল বাবলু, এম এ মুন্তাকিম, ক্রীড়া পরিষদের সহ সভাপতি নাসির উদ্দিন হেলাল ও কবির উদ্দিন, কামাল আহমেদ, সমশেদ বখত চৌধুরী, ক্রীড়া পরিষদের সহ সভাপতি আমিরুল ইসলাম বেলাল, ক্রীড়া পরিষদের মহিলা সম্পাদিকা স্বপ্না বেগম, সুমিতা খান, শেফালী ও সৈয়দা পারভীন লাভলী, ক্রীড়া পরিষদের জয়েন্ট সেক্রেটারি জাহেদ খান লিটন ও জাহাঙ্গীর বখত, ক্রীড়া পরিষদের লোকমান হোসেন ও শানুর, সিরাজুল ইসলাম ও সাঈদ আহমেদ (লেস্টার), সংস্কৃতি কর্মী সাইফুর রাজা চৌধুরী জিলু, লিটন (নটিংহাম), সৈয়দ এলাহী হক সেলু, বাংলা মেইলের জিয়া তালুকদার, বাংলা কাগজের রাজু আহমেদ, রুবেল চৌধুরী (ইয়র্ক), মুহাম্মদ শরীফ প্রমুখ।
প্রকৃতির বৈরী আচরণ উপেক্ষা করে বিলেতের বিভিন্ন প্রান্ত থেকে বাংলাদেশিদের অংশগ্রহণ দেশীয় খেলাধুলা নিয়ে ক্রীড়া উৎসব অনেকটা প্রাপ্তির নিঃশ্বাস ফেলে। শৈশবের স্মৃতি নিয়ে জওয়ান-বুড়া খেলেছেন তালে তাল মিলিয়ে ৷
প্রকৃতির বিমাতাসুলভ আচরণ বা প্রকৃতিও আমাদের আবেগের অংশীদার হয়ে প্রাচীন ঐতিহ্যবাহী কিছু খেলা মেঘাচ্ছন্ন আবহাওয়ার মাঝে খেলার সুযোগ এনে দেয়। দিনব্যাপী আয়োজনে পৃথক একটি আবহ  তৈরি হয়। শৈশবের স্মৃতি রোমন্থনে প্রাকৃতিকে এ বৈরী পরিবেশকে আশীর্বাদ হিসেবেই ভাবেন আয়োজক ও খেলাধূলায় অংশগ্রহণকারীরা।
অনেক আবেগ আর অনুভূতির ক্রীড়া উৎসব। এই প্রবাস জীবন হাজার-হাজার মাইল দূরে থাকলেও হৃদয়ে যে সবসময় বাংলার জমিন ক্রীড়া উৎসবে বার্মিংহাম সহ ব্রিটেনের বিভিন্ন শহর থেকে ছোট-বড় সবার অংশ গ্রহণে একদিনের জন্য হলেও বিলেতের যান্ত্রিক জীবনের ঘড়ির কাটাকে থামিয়ে একটুকরো বিস্কুটের জন্য দৌড়, কাবাডিতে দাগ-দাগ কিংবা চোখ বেঁধে লাঠি দিয়ে শৈশবের পুরো স্মৃতি দিয়ে মাটির হাড়ি ভাঙা, চেয়ার দৌড়ের একটি চেয়ার আসন পেতে অথবা প্রিয় লুডু খেলায় ছক্কা বলে ক্রীড়া উৎসব মুখরিত হয়। এই খেলাগুলো খেলতে শৈশবে মায়ের আদরের বকুনি সহ হারিয়ে যাওয়া অবলুপ্ত খেলা গুলো আবার ফিরে পেলো সবাই ৷ নতুনরা ফিরে পেলো আমাদের শিকড়ের সন্ধান৷ দেশপ্রেমে নতুন করে আরো উদ্বুদ্ধ হবে বলে আয়োজকদের বিশ্বাস।
অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলো- জনমত, সুরমা, পত্রিকা, দেশ,বাংলা কাগজ, বাংলা ভয়েস, বাংলা মেইল, করি লাইফ,G10 প্রিন্টার্স।
ক্রীড়া উৎসবে অন্যতম আকর্ষণ ছিল লন্ডন বাংলা প্রেসক্লাব বনাম বার্মিংহাম বাংলা মিডিয়া ফুটবল ম্যাচ এবং ঐ ম্যাচে প্রধান অতিথি হামজা চৌধুরীর উভয় দলের হয়ে খেলা।

হামজা দেওয়ান চোধুরীকে বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকের পক্ষ থেকে বাঙালি কমিউনিটির মুখ উজ্জ্বল করায় উপস্থিত সবাইকে নিয়ে লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ নাহাশ সম্মাননা ক্রেস্ট হাতে তুলে দেন।
সকলের সহযোগিতা অব্যাহত থাকলে প্রতি বছর এ ক্রীড়া উৎসব আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করেন আয়োজকরা।

বিভিন্ন খেলায় বিজয়ীরা হচ্ছেন: বিজয়ী প্রতিযোগীদের নাম:

খেলার নাম: ফুটবল
প্রথম পুরস্কার: বার্মিংহাম ফুটবল ক্লাব, দ্বিতীয় পুরস্কার: সেভেন টাইগার  ফুটবল দল  ৷
অন্ন্যান্য খেলায় বিজয়ীরা হচ্ছেন দানিয়েল সাত্তার, দিশান, ইমরান আহমেদ, সামিহা আকতার এমা, কারিমা আক্তার, নওশীন আক্তার, হ্যাপি মহসিন, লাভলী বেগম, স্বপ্না বেগম, সাইফুর রাজা চৌধুরী, তাহেরা ইসলাম, সাহারা, মাহেরা ইসলাম, তানজিম, রাবেয়া চোধুরী, মাহিন খান ৷ – প্রেস বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on বার্মিংহামে তৃতীয় ক্রীড়া উৎসব’১৮ সম্পন্ন

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ