লন্ডনে বাংলাদেশী শীর্ষ আলেমদের স্মরণে সর্বদলীয় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

আন্তর্জাতিক ইউরোপ কমিউনিটি সংবাদ বাংলাদেশ যুক্তরাজ্য

লন্ডনে ১৭ সেপ্টেম্বর শুক্রবার বিশ্ববরেণ্য ও সদ্য প্রয়াত বাংলাদেশী শীর্ষ আলেমদের স্মরণে সর্বদলীয় আলোচনা সভা ও দোয়া মাহফিল রেকর্ড সংখ্যক নেতৃস্থানীয় উলামায়ে কেরামের উপস্থিতিতে সফল ভাবে সম্পন্ন হয়েছে। প্রোগ্রামটি লন্ডনের ইকরা বাংলা টিভিতে লাইভ সম্প্রচার হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য-অগণিত মানুষ উপকৃত হওয়ার সুযোগ লাভে ধন্য হয়েছে।  এ গুরুত্বপূর্ণ আলোচনা সভা শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফী, আল্লামা জুনায়েদ বাবুনগরী, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী, আল্লামা নূর হোসাইন কাসেমী, আল্লামা মুফতি আবদুস সালাম চাটগামী ও মুফাসসিরে কোরআন মাওলানা জুবায়ের আহমদ আনসারী রাহঃ কে কেন্দ্র করে আয়োজন করা হলেও এ ব্যতিক্রমী দোয়া মাহফিলে বাংলাদেশ সহ উপমহাদেশের শীর্ষস্থানীয় সদ্য প্রয়াত অন্যান্য উলামায়ে কেরামকেও সমভাবে হৃদয়ের গভীর থেকে স্মরণ করে সকলের জন্য বিশেষ  দোয়া-মোনাজাত করা হয়। এ ঐতিহাসিক আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন বৃটেনের প্রখ্যাত আলেম, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল অফ মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামছুল হক। যৌথ ভাবে সঞ্চালনার দায়িত্ব পালন করেন বাংলাদেশ খেলাফত মজলিস ইউকের সিনিয়র সহ-সভাপতি বিশিষ্ট আলেম মাওলানা ফয়েজ আহমেদ ও জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ। শুক্রবার বিকেল আট ঘটিকার সময় ইষ্টলন্ডনস্থ ইকরা বাংলা টিভির নতুন ষ্টুডিও হলে অনুষ্ঠিত এ মহতি সভায় আলোচ্য উলামায়ে কেরামের অনুপম জীবনাদর্শ, হৃদয় বিদারক ইন্তেকাল ও গৌরবময় কীর্থিগাঁথা সম্পর্কে প্রাণবন্ত আলোচনা করেন আল খায়ের ফাউন্ডেশন ও ইকরা টিভি গ্রুপের চেয়ারম্যান ইমাম কাসিম রশীদ আহমদ,জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সভাপতি শায়েখ মুফতি আব্দুল হান্নান, আন্জুমানে আল ইসলাহ ইউকের সভাপতি শায়েখ মাওলানা আব্দুল জলীল, বিশিষ্ট আলেম মাওলানা শায়েখ তরীকুল্লাহ, শায়খুল হাদীস মুফতি আব্দুর রহমান মনোহরপূরী ,শায়েখ মাওলানা মওদুদ হাসান,জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শুয়াইব আহমদ,খেলাফত মজলিস বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল কাদির সালেহ ,জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের সহ সভাপতি মাওলানা গোলাম কিবরিয়া, বাংলাদেশ খেলাফত মজলিসের অভিভাবক পরিষদের সদস্য মাওলানা ফরিদ আহমদ খান, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সিনিয়র সহ সভাপতি মাওলানা মুফতি আবদুল মুনতাকিম, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ড. শায়েখ আবুল কালাম আজাদ, শায়েখ মাওলানা আব্দুর রব, শায়েখ মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী , খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সভাপতি মাওলানা সাদিকুর রহমান , জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের মহাসচিব মুফতি মওসুফ আহমদ ,খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সেক্রেটারি মাওলানা শাহ মিজানুল হক, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সেক্রেটারি মাওলানা সৈয়দ তামীম আহমদ , বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ সভাপতি আলহাজ্ব মাওলানা আতাউর রহমান ও সেক্রেটারি জেনারেল মুফতি সালেহ আহমদ প্রমুখ।

সামগ্রিক ভাবে সকল শীর্ষ আলেমদের স্মরণে যৌথ ভাবে আলোচনার পাশাপাশি  বিশেষ ভাবে শায়খুল ইসলাম আল্লামা আহমদ শফী রাহমাতুল্লাহি আলাইহি সম্পর্কে  আলোচনা পেশ করেন শায়খুল হাদীস মাওলানা মুফতি আবদুর রাহমান মনোহরপুরী। আল্লামা জুনায়েদ বাবুনগরীর আদর্শিক নেতৃত্ব ও মহান ইলমী ও আমলী ব্যক্তিত্ব সম্পর্কে প্রাণবন্ত আলোচনা করেন মাওলানা গোলাম কিবরিয়া। আল্লামা তাফাজ্জুল হক মুহাদ্দিস হবিগঞ্জীর অসাধারণ আধ্যাত্মিক উৎকর্ষ এবং ইলম আমলের সকল ময়দানে ত্যাগের মহিমায় ভাস্বর জীবন নিয়ে মর্মস্পর্শী আলোচনা করেন অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ।   আল্লামা নূর হোসাইন কাসেমীর বিরল ও অতুলনীয় নেতৃত্ব এবং অভুলনীয় কর্মময় জীবন নিয়ে আলোকপাত করেন প্রিন্সিপাল মাওলানা শুয়াইব আহমদ। হযরত মুফতি আব্দুস সালাম চাটগামী রাহিমাহুল্লাহর অবিস্মরণীয় ইসলামী গবেষণামূলক অবদান ও  গভীর ইলমী সাধনা নিয়ে হৃদয়গ্রাহী আলোচনা করেন মুফতি আবদুল মুনতাকিম। লাখো কোটি মানুষের হৃদয়ে স্থান করে নেয়া ব্যক্তিত্ব মাওলানা জুবায়ের আহমদ আনসারীর বর্ণাঢ্য অথচ সহজ সরল জীবন এবং অসাধারণ জনপ্রিয়তা সম্পর্কে বস্তুনিষ্ঠ আলোচনা করেন মাওলানা ফরীদ আহমদ খান।

বক্তাগন আল্লামা আহমদ শফী রাহমাতুল্লাহি আলাইহি কে দ্বীন ইসলামের হেফাজত, ঈমানী আন্দোলন, শিরক বিদআতের খন্ডন এবং ইলম আমল ও আধ্যাত্মিক উৎকর্ষের দিক বিবেচনায় এযুগে ইসলামের মহানায়ক আখ্যায়িত করে তাঁর ত্যাগের মহিমায় উদ্ভাসিত জীবনের পদাংক অনুসরণের প্রয়োজন তুলে ধরেন।

আল্লামা জুনায়েদ বাবুনগরী কে শহীদে কারবালা হযরত ইমাম হুসাইনের আদর্শে উজ্জীবিত আপসহীন ইসলামী নেতৃত্ব আখ্যায়িত করে তাঁর অটল ও অবিচল নীতি পরায়নতার কথা তুলে ধরেন বক্তাগন । তাঁর হাদীস শাস্ত্রে অগাধ পান্ডিত্যের গৌরবোজ্জ্বল অধ্যায় সম্পর্কে ও সভায় আলোচনা করা হয়। বক্তাগন আল্লামা নূর হোসাইন কাসেমী সম্পর্কে বলেন, রাজধানী ঢাকায় ঈমানী চেতনায় বলীয়ান হয়ে অসুস্থতা ও বার্ধক্যের সকল কষ্ট জলাঞ্জলি দিয়ে শান্তিপূর্ণ আন্দোলন সংগ্রামের ইতিহাস রচনা করে নূর হোসাইন কাসেমী  মুসলিম বাংলার ঈমানী পরিচয় বিশ্ব দরবারে তুলে ধরেছেন। তিনি অনেক বড় সংগঠক হিসেবে ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবেন। আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী সম্পর্কে বক্তাগন উল্লেখ করেন, তাফসীর, হাদীস ও ফেকাহ সহ ইসলামী জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখা প্রশাখায় অসাধারণ যোগ্যতার স্বাক্ষর রাখার পাশাপাশি  সাবলীল ভাষা ও অপ্রতিরোধ্য রুহানী শক্তি নিয়ে মাওলানা তাফাজ্জুল হক হবিগঞ্জী ওয়াজ ও তাফসীরের মাধ্যমে দেশ দুনিয়া চষে বেড়িয়েছেন। ঈমানের দাবিতে গণ আন্দোলনে সফল নেতৃত্ব দানের ইতিহাস ও তিনি রচনা করে গেছেন। তিনি সুন্নাতে নববীর চিত্তাকর্ষক নমুনা ছিলেন। আল্লামা মুফতি আবদুস সালাম চাটগামী সম্পর্কে বক্তাগন উল্লেখ করেন তিনি করাচীর বিন্নোরী টাউন মাদ্রাসায় এবং হাটহাজারীতে অবস্থান কালে লক্ষ লক্ষ লিখিত ফতওয়া প্রদান এবং ইলম, তাহকীক ও ইসলামী গবেষণার ময়দানে বহুমুখী অবদান রেখে বাংলাদেশের উলামায়ে কেরাম ও মাদ্রাসা সমুহের মাথা উঁচু করে গেছেন। পাহাড়সমান ইলম ও সুন্দরতম আমলের উত্তম নমুনা এই মহান ব্যক্তিত্ব অতুলনীয় আদর্শ হয়ে চিরকাল আমাদের মধ্যে বেঁচে থাকবেন।

মাওলানা জুবায়ের আহমদ আনসারী রাহ. সম্পর্কে বক্তাগন উল্লেখ করেন তিনি নয়নাভিরাম মাদ্রাসা প্রতিষ্ঠা এবং লক্ষ লক্ষ তাওহিদী জনতা কে সাবলীল ও  হৃদয়গ্রাহী ভাষায় তাফসীরুল কোরআন ভিত্তিক আলোচনার মাধ্যমে হেদায়েতের পথ দেখিয়ে স্বীয় ময়দানে সাফল্যের শীর্ষে আরোহণ করেছেন। ইসলামী খেলাফত ভিত্তিক সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা কায়েমের আন্দোলনে ও তাঁর অবদান ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। -প্রেস বিজ্ঞপ্তি

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *