কাল বার্মিংহামে তৃতীয় বাংলার বৃহত্তর আয়োজন নৌকা বাইচ ২০২১

আন্তর্জাতিক ইউরোপ কমিউনিটি সংবাদ বাংলাদেশ যুক্তরাজ্য

জিয়া তালুকদার:

শুরু হয়েছে ঘন্টা-ক্ষণ গণনা। রাত পেরোলেই শুরু হচ্ছে বার্মিংহামে তৃতীয় বাংলার বৃহত্তর আয়োজন নৌকা বাইচ ২০২১। এবারের আয়োজন বার্মিংহামে ষষ্ঠতম।

নৌকা বাইচ বাংলাদেশের প্রাচীনতম ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ । নদীমাতৃক বাংলাদেশের পানিবেষ্টিত মানুষের বিনোদনের বাৎসরিক একটি জনপ্রিয় আয়োজন এই নৌকা বাইচ। কবে-কখন-কিভাবে এর উৎপত্তি এ নিয়ে বিতর্ক থাকলেও ‘বাইচ‘ শব্দ থেকে লোক গবেষকদের ধারণা  মোগল-নবাব আমল থেকেই নৌকা বাইচএর প্রচলন।

ব্রিটিশ-বাংলাদেশী নতুন প্রজন্মের মাঝে আবহমান বাংলার এই কৃষ্টি-ঐতিহ্য তুলে ধরতে বার্মিংহামে ২০১৫ সাল থেকে নৌকা বাইচ-এর আয়োজন হয়ে থাকে। একঝাঁক ব্রিটিশ-বাংলাদেশী প্রজন্ম এর আয়োজক । এই ব্রিটিশ-বাংলাদেশীরা নিজেদের ‘রুটস‘ ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরতে বার্মিংহামে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছেন। তারা তাদের ঐকান্তিক-দেশপ্রেমের-নাড়ীর প্রতি টানের বহিঃপ্রকাশ ঘটান বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি-আবহমান ঐতিহ্যগুলো ব্রিটিশ-বাংলাদেশী নতুন প্রজন্মের কাছে তাদের আদলে গ্রহণযোগ্য করে তুলে ধরার মাধ্যমে।

সুশৃংখল ও সুব্যবস্থাপনার কারণে নৌকা বাইচ এখন বৃহত্তর এবং মূলধারায় স্বীকৃত একটি জনপ্রিয় ইভেন্ট।

এতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে নারী-শিশু ব্যতিক্রমী আমেজে আনন্দ-উপভোগ করার জন্য সমবেত হয়ে থাকেন।

মহামারী করোনার কারণে বিগত বছর নৌকা বাইচ সকল প্রস্তুতির পরও অনুষ্ঠিত হতে পারেনি। এ‘বছর সরকারী নিষেধাজ্ঞা না থাকার কারণে নৌকা বাইচটি যথাযথ ও সভলভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আয়োজনে রয়েছে- উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে স্থানীয় শিল্পীবৃন্দ ছাড়াও ব্রিটিশ-বাংলাদেশী নতুন প্রজন্মের শিল্পী ও সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় এক্টিভিস্টরা অংশ নেবেন। রয়েছে বাংলাদেশী স্ট্রীট ফুড, ফান ফেয়ার। নৌকা বাইচ এর বাইরেও থাকবে বিনামূল্যে নৌকা চালনার ব্যবস্থা। আয়োজক এবং স্থানীয় কাউন্সিল প্রতিনিধিদের অংশগ্রহণে থাকবে এক্সিভিশন রেইস এবং মহিলাদের অংশগ্রহণে ‘উমেনস রেইস।

উল্লেখ্য ২০০৭ সালে অক্সফোর্ডশায়ারের ১০০ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাজ্যে বাংলাদেশী ঐতিহ্যবাহী এ নৌকা বাইচ এর প্রচলন করেন আজিজ রহমান।

চলতি বছরের আয়োজনে ১৮টিম অংশ নিচ্ছে। লাইভ ড্র-এর মাধ্যমে টিমগুলোকে ৬টি গ্রুপে বিভক্ত করা হয়েছে:

গ্রুপ-এ: ময়ূরপঙ্খী নাও, সিলট মিডিয়া, ওয়েস্ট মিডল্যান্ড পুলিশ

গ্রুপ-বি: সোনার বাংলা, ফ্র‌্যান্ডস গ্রুপ, লন্ডন, লন্ডন গ্লাডিয়েটর্স

গ্রুপ-সি: সিলেট স্পোর্টিং ক্লাব, হোমলেস ওয়ানস এ টিম, সোনালী অতীত।

গ্রুপ-ডি: বাউলা মন, হিউম্যান আপীল, ক্যানাল এন্ড রীভার ট্রাস্ট

গ্রুপ-ই: টিম শাহজালাল, বিবিবিসি, হোমলেস ওয়ানস বি টিম

গ্রাপ-এফ: ভাটি বাংলা, সুনামগঞ্জ, ডার্লাস্টন ওয়ারিওরস, বিসান্তি বয়‘জ।

টূর্নামেন্টের বিজয়ী প্রথম, রানার্স আপ এবং তৃতীয় স্থান অধিকারীদের নগদ পুরষ্কার, সার্টিফিকেট এবং ট্রফি প্রদান করা হবে। প্রতিবারের মত এবছরও পৃথক একটি সংস্থা পুরো রেইস-প্রতিযোগিতা মনিটর এবং বিচারের দায়িত্বে পালন করবে। এতে আয়োজকদের কোনো হস্তক্ষেপ থাকে না।

ইতোপূর্বের আয়োজনে প্রায় ২০হাজার মানুষের উপস্থিতি ঘটেছিল বলে জানা যায়, এবছরও ব্যাপক উপস্থিতি আশা করছেন আয়োজকগণ।

নৌকা বাইচ সিআইসির চেয়ারম্যান আব্দুল কুদ্দুস রাজু ও ডাইরেক্টর জহুর উদ্দিন বলেন- ষষ্ঠ  নৌকা বাইচ এর সকল প্রস্তুতি সম্পন্ন। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের কাছে  প্রিয় নৌকা বাইচ এর এ আয়োজনে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ কামনা করেছেন এবং দিনব্যাপী আনন্দ উপভোগের আহ্বান জানিয়েছেন।

পুরো ইভেন্টে চ্যারিটি পার্টনার হিসেবে রয়েছে- ক্যানাল এন্ড রিভার ট্রাস্ট ও হিউম্যান আপীল, মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে- এনটিভি ইউরোপ, প্রিন্ট পার্টনার- লিকু্ইড প্রিন্ট। এছাড়াও পুরো ইভেন্টের সাপোর্টার হিসেবে রয়েছে- শাজানস, লিগেসি, সোনালী ব্যাংক ইউকে, ইকবাল ক্যাটারিং সার্ভিস, কমিউনিটি কানেক্ট ফাউন্ডেশন ও পূর্বনাট।

 

বার্মিংহামের বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে সমর্থন জানিয়ে মতবিনিময় সভা:

এদিকে বার্মিংহামে অয়োজিত এ বৃহত্তর আয়োজনের সমর্থনে বার্মিংহামবাসীর পক্ষ থেকে গত  ১৯ জুলাই ২০২১, সোমবার, দুপুর ১২.৩০টার সময় স্থানীয় এক রেস্টুরেন্টে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ। সভা পডরচালনা করেন এম এ মুনতাকিম।

অনুষ্ঠানে উপস্থিতি কমিউনিটি নেতৃবৃন্দ এবং আয়োজকদের মধ্যে বক্তব্য রাখেন- আব্দুল লতিফ জেপি, কমরেড মসুদ আহমদ, মাহবুব আলম চৌধুরী মাখন, রানা মিয়া চৌধুরী ,শাহ রুকন উদ্দীন, সাইফুল আলম, কয়সর আহমেদ , সোহেল আহমদ চৌধুরী, সাইফুর রাজা চোধুরী পথিক, রহমত আলী, রাজু আহমেদ, আব্দুল আজাদ, শমসেদ বখত চৌধুরী, এমদাদুর রহমান সুয়েজ, নজরুল আহমেদ, জুনেদুর রহমান জুনেদ, মোসাদ্দিক আহমদ শ্যামল, জামিলুর রহমান প্রমুখ।

 

 

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *