২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।

বার্মিংহামে মহান স্বাধীনতা দিবসের সম্বর্ধনা সাড়ম্বরে অনুষ্ঠিত

বাংলাদেশ সহকারী হাই কমিশন, বার্মিংহাম-এর উদ্যোগে বুধবার ২৯শে মার্চ ২০১৭ তারিখে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্থানীয় একটি হলে এক সম্বর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে যুক্তরাজ্যের মহারাণীর পক্ষ থেকে ওয়েস্ট মিডল্যান্ডেসের লর্ড লেফটেনেন্ট জন ক্রাবট্রী ওবিই, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার জনাব মো. নাজমুল কাওনাইন, ওয়েস্ট মিডল্যান্ডেসের হাই শেরিফ, ডেপুটি লেফটেনেন্ট সত্য শর্মা এমবিই, ডেপুটি লেফটেনেন্ট রাশিদ গাট্রাড ওবিই, প্রাক্তন লর্ড লেফটেনেন্ট পিসি সাবাপাথী সিবিই,বার্মিংহাম-এর লর্ড মেয়র কার্ল রাইস, কভেন্ট্রী-এর লর্ড মেয়র, বার্মিংহাম-এর পার্শ¦বর্তী শহর ¯্রুজবারী, ষ্ট্রাটফোর্ড-আপন-আভন, ওয়ারউইক, স্যান্ডওয়েল এবং ওলভারহ্যাম্পটন-এর মেয়রবৃন্দ, বার্মিংহামসহ বিভিন্ন সিটির কাউন্সেলরবৃন্দ, আষ্টন ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর, বার্মিংহাম,  ওলভারহ্যাম্পটন ও নর্দাম্পটন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, সলিহাল সিক্সথ ফরম কলেজ ও জোসেফ চ্যাম্বারলিয়ান কলেজের অধ্যক্ষ, যুক্তরাজ্যের স্থানীয় পুলিশ ও ফায়ার সার্ভিস-এর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, যুক্তরাজ্য সরকারের স্থানীয় সরকারী বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, ভারত, স্পেন, গ্রীস, জামাইকা, লিথুনিয়া, ফিনল্যান্ড, নরওয়ে, ফ্রান্স-এর স্থানীয় কুটনৈতিকবৃন্দ, কমিউনিটির বিভিন্ন ব্যবসায়ী, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া, মুক্তিযোদ্ধা, সামাজিক এবং রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

বাংলাদেশের এবং যুক্তরাজ্যের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সার্বিক ও প্রানবন্ত সঞ্চালনায় ছিলেন মিশনের কন্স্যুলার কর্মকর্তা জনাব এস, এম, গোলাম সরওয়ার। সহকারী হাই কমিশনার জনাব মোহাম্মদ জুলকার নায়েন সকলকে ধন্যবাদ জানিয়ে স্বাধীনতার জন্য জাতির পিতা বঙ্গবন্ধৃ শেখ মুজিবুর রহমা কে স্মরন করেন এবং সকল মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বর্তমান সরকারের অর্জিত বিভিন্ন সাফল্য তুলে ধরেন। তিনি স্বাধীনতা যুদ্ধে বৃটিশ সরকার ও জনগনের সহায়তার বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে সহায়তা ও সমর্থনের প্রত্যাশা ব্যক্ত করেন।

লর্ড লেফটেনেন্ট জন ক্রাবট্রী ওবিই বৃটেনের মহারাণীর পক্ষ থেকে সবাইকে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানান। তিনি বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশের অগ্রযাত্রায় সাফল্য কামনা করে বাংলাদেশ সরকারসহ প্রবাসী বাংলাদেশীদের প্রতি বৃটিশদের সমর্থনের কথা ব্যক্ত করেন। বার্মিহামের লর্ড মেয়র মহান জাতীয় দিবসে বঙ্গবন্ধুর অবদান স্মরন করেন এবং বার্মিংহামস্থ প্রবাসী বাংলাদেশীদের প্রতি চলমান সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাই কমিশনার মো. নাজমুল ক্ওানাইন তাঁর বক্তব্যে মহারানীর পক্ষ থেকে আগত লর্ড লেফটেনেন্টসহ সকলকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে জাতির জনক বঙ্গবন্ধু এবং স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি স্বাধীনতার সুফল সকল বাংলাদেশীর প্রাপ্তির নিমিত্তে বর্তমান সরকারের অব্যাহত নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরে বাংলাদেশের সাফল্যে প্রবাসীদের অবদান উল্লেখ করেন।

সম্বর্ধনা অনুষ্ঠানে শুভেচ্ছার নিদর্শন হিসেবে কেক কাটার আয়োজন করা হয়। এতে সহকারী হাই কমিশনার জুলকার নায়েন-এর সাথে লর্ড লেফটেনেন্ট, বাংলাদেশের হাই কমিশনার, বার্মিংহাম-এর লর্ড মেয়র, ওয়েষ্ট মিডল্যান্ডেসের হাই শেরিফ, কভেন্ট্রী-এর লর্ড মেয়র, বার্মিংহাম-এর পার্শ¦বর্তী শহর ¯্রুজবারী, ষ্ট্রাটফোর্ড-আপন-আভন, ওয়ারউইক, স্যান্ডওয়েল এবং ওলভারহ্যাম্পটন-এর মেয়রবৃন্দ ছাড়াও ভারতের কন্সাল জেনারেল ড. আমান পুরী, বার্মিংহামস্থ কুটনৈতিক কনস্যুলার এসোশিয়েসন-এর প্রেসিডেন্ট কিথ স্টোক স্মিথ এবং ম্যানচেষ্টারস্থ বাংলাদেশ সহকারী হাই কমিশনার মিজ ফেরদৌসী শাহরিয়ার অংশগ্রহন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের পর্যটন শিল্প ও অন্যান্য অর্থনৈতিক শিল্পের ক্রমবর্ধমান বিকাশ তুলে ধরে ডকুমেন্টারী প্রদর্শিত হয়, যা উপস্থিত সকলেই আগ্রহভরে অবলোকন করেন। প্রদর্শিত একাধিক দেশাত্ববোধক গানের নৃত্যানুষ্ঠানে উপস্থিত সকলেই মুগ্ধ হন।

অনুষ্ঠানের শেষ পর্বে সাবেক লর্ড লেফটেনেন্ট জনাব পল সি সাবাপাথী, সিবিই স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে আয়োজিত সম্বর্ধনা অনুষ্ঠান অত্যন্ত সুন্দর ও সফল উল্লেখ করে সহকারী হাইকমিশনার  মেহাম্মদ জুলকার নায়েন এবং তাঁর পতœী মিসেস আফসানা বুলবুলকে আমন্ত্রিত অতিথিদের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বাংলাদেশী বিভিন্ন প্রকারের মাছ ও ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার এবং মিষ্টান্ন সহকারে নৈশ ভোজ আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এর আগে ২৬ মার্চ ২০১৭ তারিখে সহকারী হাই কমিশনের উদ্যোগে বার্মিংহামস্থ সিটি কাউন্সিল-এ পতাকা উত্তোলনের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস অনুষ্ঠানের সূচনা হয়। সহকারী হাই কমিশনার জনাব মোহাম্দ জুলকার নায়েন ও লর্ড মেয়র-এর ডেপুটি কাউন্সেলর শফিক শাহ একসংগে পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে লর্ড মেয়র-এর ডেপুটি কাউন্সেলর শফিক শাহ প্রবাসী বাংলাদেশীদের মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান। তিনি জাতির জনক বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বর্তমান সরকারের অগ্রযাত্রায় সাফল্য কামনা করে প্রবাসী বাংলাদেশীদের প্রতি বৃটিশদের সমর্থনের কথা ব্যক্ত করেন। সহকারী হাই কমিশনার মোহাম্মদ জুলকার নায়েন পতাকা উত্তোলনে সার্বিক সহায়তার জন্য সিটি কাউন্সিলকে ধন্যবাদ জানান।

দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন পরবর্তী সহকারী হাই কমিশনের কনফারেন্স হলে প্রামান্য চিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের উপস্থিতিতে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করেন সহকারী হাই কমিশনার জনাব মোহাম্মদ জুলকার নায়েন, দ্বিতীয় সচিব মুহাম্মদ রেজাউল করিম এবং প্রশাসনিক কর্মকর্তা জনাব মো.  মনিরুল ইসলাম।

পবিত্র কোরআন তেলাওয়াত-এর মাধ্যমে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য এবং বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মিশনের কর্মকর্তা জনাব সিকদার মিজানুর রহমান। এরপর সকল শহীদদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু-র জীবনালেক্ষ্য নিয়ে একটি পাওয়ার পয়েন্ট চিত্র প্রদর্শিত হয়, যা উপস্থিত সকলেই অত্যন্ত আগ্রহ নিয়ে অবলোকন করেন।

সহকারী হাই কমিশনার জনাব মোহাম্মদ জুলকার নায়েন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের তাৎপর্য বিশদভাবে উল্লেখ করে বর্তমান সরকারের দিক নির্দেশনা তুলে ধরেন। তিনি প্রবাসে ঐক্যবদ্ধভাবে নিরলস প্রচেষ্টার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক গৃহীত “রূপকল্প-২০২১” এবং “রূপকল্প-২০৪১” বাস্তবায়নে সামাজিক ও অর্থনৈতিকভাবে সকলকে এগিয়ে আসার জন্য আহবান জানান।

সকল শ্রেণীর প্রবাসী বাংলাদেশীদের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য সহকারী হাই কমিশনার তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে মধ্যাহ্ন ভোজ আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on বার্মিংহামে মহান স্বাধীনতা দিবসের সম্বর্ধনা সাড়ম্বরে অনুষ্ঠিত

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ