২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , বৃহস্পতিবার, ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ রমজান, ১৪৪৫ হিজরি।

উইরাল বাংলা স্কুলের আয়োজনে আন্তর্জাতিক মাতৃৃভাষা দিবস পালিত

ফখরুল আলম লিভারপুল  থেকে
প্রবাসের মাটিতে আগামী প্রজন্মের কাছে বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখার আহ্বান সহ ছোট শিশু-কিশোররাও যেন বেড়ে উঠে স্বদেশীয় আপন সংগ্রামী ভাষা ও সংস্কৃতিতে সেই প্রত্যাশার  মধ্যে দিয়ে যুক্তরাজ্যেস্থ  উইরাল বাংলা স্কুলের আয়োজনে আন্তর্জাতিক মাতৃৃভাষা দিবস পালন করেছে।
আর সেই সব ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে হাতে হাতে বাংলাদেশের পতাকা আর কন্ঠে ভাই হারানোর গান গেয়ে উইরাল বাংলা স্কুলের শিক্ষার্থীরা পালন করেছে অমর একুশে র্ফেরুয়ারী।
এ উপলক্ষে গত ৫ মার্চ রবিবার উইরাল মাল্টিকালচারাল সেন্টারে জি.এস.সি উইরাল ব্রাঞ্চ এর  চেয়ারপার্সন ও বাংলা স্কুলের প্রধান কয়ছর মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এনাম আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ৫২ এর ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট দিাঁড়িয়ে নিরবতা পালন সহ জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি.এস.সি সাবেক সেন্টাল চেয়ারপার্সন মনছব আলী জেপি।
প্রবাসে বসবাসকারী কোমলমতি শিশু কিশোরদের বাংলা বর্ণমালা শেখানো জন্যে ও ভাষা আন্দোলনের ইতিহাস শিশুদের কাছে তুলে ধরতে দিনব্যাপী উইরাল বাংলা স্কুলের আয়োজনে চিত্রাংকন প্রতিযোগীতায় বিপুল সংখ্যক শিক্ষার্থীরা এতে অংশ গ্রহন করেন। শিশুরা রং এবং তুলির আঁচড়ে দেশপ্রেমের প্রতিচ্ছবি তুলে ধরে।
শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন- জসিম উদ্দিন, মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদ, মন্নান মিয়া, ফখরুল আলম, কমিউনিটি ব্যক্তিত্ব আকবর আলী, সাইফুল ইসলাম, ছিদ্দিক আলী, সালেহা বেগম, জালাল আলী, সুমন আহমেদ, সামছুল ইসলাম, শিশু মিয়া, নোমান আহমেদ প্রমুখ।
আলোচনা সভা শেষে প্রধান অতিথি মনছব আলী জেপি সহ আমন্ত্রিত অতিথিরা চিত্রাংকন প্রতিযোগীতাদের মধ্যে বিজয়ীদের হাতে ক্রেস্ট তুলে দেন।সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন উইরাল বাংলা স্কুলের শিক্ষার্থীরা এবং অতিথি শিল্পী সাগর আহমেদ।
দারিদ্র, সন্ত্রাস আর ক্ষুধা মুক্ত দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে লড়াইয়ের প্রত্যয় ব্যক্ত করে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করেছে  উইরাল বাংলা স্কুল।

সংবাদটি শেয়ার করে ছড়িয়ে দিন সবার মাঝে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on print
Print
Share on email
Email
Share on whatsapp
WhatsApp

কোন মন্তব্য নেই। আপনি প্রথম মন্তব্যটি করুন। on উইরাল বাংলা স্কুলের আয়োজনে আন্তর্জাতিক মাতৃৃভাষা দিবস পালিত

আপনি কি ভাবছেন ? আপনার মতামত লিখুুন।

এই বিভগের আরো সংবাদ

সর্বশেষ