মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক খলিলুর রহমানের মৃত্যু: জানাজার নামাজ ১ অক্টোবর শুক্রবার, বাদ জুমআ

Uncategorized ইউরোপ কমিউনিটি সংবাদ যুক্তরাজ্য

আশরাফুল ওয়াহিদ দুলাল:

খলিলুর রহমান আর নেই। দীর্ঘদিন বার্ধ্ক্যজনিত নানা রোগে ভোগে ৩০ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, দুপুর ১টার সময় স্থানীয় হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

খলিলুর রহমান বার্মিংহামে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব, ২৮ মার্চ উদযাপন পরিষদের অন্যতম উপদেষ্টা । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। দেশের বাড়ী সিলেট জেলার জকিগঞ্জ উপজেলার বারহাল গ্রামে। মৃত্যুকালে স্ত্রী, ২ ছেলে এবং চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

মরহুমের জানাজা শুক্রবার, ১ অক্টোবর ২০২১, বাদ জুমআ জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার-এ, (৫০৫-৫২৭ কভেন্ট্রি রোড, বার্মিংহাম, B10 0LL) অনুষ্ঠিত হবে।

দেশ ও জাতির প্রতি মরহুম খলিলুর রহমানের ছিল অগাধ মমত্ববোধ। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম এর সূচনালগ্ন থেকে প্রবাসে যে ক‘জন কর্মতৎপর ছিলেন তাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম। ইস্ট পাকিস্তান লিবারেশন ফ্রন্ট এর প্রথমসারির একজন নেতা ছিলেন তিনি। তৎকালীন সময়ে বিদ্রোহী বাংলা নামে প্রকাশিত একটি হাতে লিখা পত্রিকা সম্পাদনা এবং প্রকাশনার সাথে জড়িত ছিলেন। ১৯৭১ সালের ২৫শে মার্চ পূর্ব পাকিস্তানের নিরীহ বাঙালীদের উপর পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনীর নৃশংস হামলার পর তাৎক্ষণিকভাবে বার্মিংহামে বাঙালীরা প্রতিবাদের আয়োজন করেন। দ্রুততম সময়ের মধ্যেই এখানে গঠিত হয় বাংলাদেশ একশন কমিটি। তিনি এই কমিটির একজন সক্রিয় সদস্য ছিলেন। দেশ মাতৃকার প্রতি ভালবাসার টানে পুরো ৯ মাসই নিরলসভাবে কাজ করেছেন, অর্থ দিয়েছেন এবং অর্থ সংগ্রহ করেছেন রিলীফ ফান্ডের জন্য।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *