বার্মিংহাম ব্রিটিশ মুসলিম স্কুলের দ্বিতীয় হিফয গ্রাজুয়েশন সম্পন্ন

ইউরোপে ইসলামি শিক্ষার প্রসারে যুগান্তকারী উদ্যোগের প্রশংসা

 

স্টাফ রিপোর্টার:

যুক্তরাজ্যের অন্যতম বৃহৎ দ্বীনি প্রতিষ্ঠান লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে প্রতিষ্ঠিত দি ব্রিটিশ মুসলিম স্কুলের দ্বিতীয় হিফয গ্রাজুয়েশন ও এওয়ার্ড সেরিমনি গত ২২ নভেম্বর সোমবার অনুষ্ঠিত হয়।

দ্বীনি শিক্ষার প্রসার ও আদর্শবান মানুষ গড়ার প্রত্যয় নিয়ে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানের দ্রুততম এই সফলতার জন্য অতিথিবৃন্দ ও দর্শকগণ ভূয়শী প্রশংসা করেন।

ব্রিটেনের বিভিন্ন শহর থেকে পুরুষ, মহিলা, শিশু-কিশোরসহ নানা পেশার বিপুল সংখ্যক দর্শক এতে উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৭ জন ছাত্র যারা এ বছর হিফয সম্পন্ন করেছেন তাদেরকে গ্র্যাজুয়েন প্রদান করা হয়। অনুষ্ঠানে কমপ্লেক্সের নতুন প্রায় ১৫০ জন ফাউন্ডার ও লাইফ মেম্বারকেও সম্মাননা সনদ প্রদান করা হয়।

মাহফিলে হিফয সম্পন্নকারী শিক্ষার্থীরা পবিত্র কোরআন তেলাওয়াত করেন। তাদের সুললিত কণ্ঠের তেলাওয়াতে পুরো হলে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। এ সময় পুরো হল জুড়ে উপস্হিত দর্শকরা আবেগে আপ্লুত হয়ে কান্নায় ভেঙ্গে পড়েন।

লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের অন্যতম ফাউন্ডার মেম্বার, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাছির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের চেয়ারম্যান ও অত্র প্রতিষ্ঠানের প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান।

তিনি বক্তব্যে মহান আল্লাহর শুকরিয়া জ্ঞাপনের পাশাপাশি কমিউনিটির সকলের স্বতঃস্ফুর্ত সহযোগিতায় এই সফলতা সম্ভব হয়েছে জানিয়ে সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কমপ্লেক্সের সেক্রেটারি মোঃ মিসবাউর রহমান।

কমপ্লেক্সের জয়েন্ট সেক্রেটারী মোঃ খুরশেদ উল হক এবং ব্রিটিশ মুসলিম স্কুলের শিক্ষক মাওলানা মাহবুব কামালের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত মাহফিলে শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দি ব্রিটিশ মুসলিম স্কুলের ছাত্র মিনহাজ আহমদ ও হাফিয রেদওয়ান আহমদ। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকে এর প্রেসিডেন্ট শায়খুল হাদিস হযরত আল্লামা আব্দুল জলিল সাহেব। ভাইস প্রেসিডেন্ট, লন্ডন ব্রিকলেন জামে মাসজিদের খতিব হযরত মাওলানা নজরুল ইসলাম,  জেনারেল সেক্রেটারি ও দারুল হাদিস লতিফিয়ার প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ হাসান চৌধুরী ফুলতলী, বার্মিংহাম সিরাজাম মুনিরা ইসলামিক সেন্টারের খতিব বিশিষ্ট ইসলামিক স্কলার সৈয়দ শেখ ফাদি সিরিয়া, ক্বারী সোসাইটি ইউকে এর প্রেসিডেন্ট হযরত মাওলানা মুফতি ইলিয়াছ হোসাইন,  সেক্রেটারি মাওলানা মুফতি আশরাফুর রহমান, আনজুমানে আল ইসলাহ ইউকে এর ভাইস প্রেসিডেন্ট মাওলানা সাদ উদ্দিন সিদ্দিকী, ওয়েল্স আল ইসলাহ’র প্রেসিডেন্ট হাফিয ফারুক আহমদ, তাকবির টিভির ডাইরেক্টর প্রফেসর মাসুদ আকতার হাযরাবী।

এতে বক্তারা প্রতিষ্ঠানের এ দ্রুততম সফলতা ও সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন। তারা প্রতিষ্ঠানের ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নে কমিউনিটির সকলকে আরো সহযোগিতার হাত প্রসারিত করে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের ভাইস প্রেসিডেন্ট মাওলানা রফিক আহমদ, আনজুমানে আল ইসলাহ লন্ডন ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা আব্দুল কুদ্দুছ, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ মাহবুবুর রহমান চৌধুরী, কাজী আংগুর মিয়া, কেন্ট কমিউনিটি নেতা আনিছ চৌধুরী, হাজী সেলিম উদ্দিন, হাফিয সাব্বির আহমদ, মাওলানা রুকুনুদ্দীন আহমদ, গ্রেটার সিলেট ডেভলাপমেন্ট সোসাইটি ইউকের সেক্রেটারি খছরু খান, ওয়ালছল সুন্নি জামে মাসজিদের খতিব মাওলানা নোমান আহমদ, লন্ডন এনফিল্ড কাউন্সিলের কাউন্সিলার মাহতাব উদ্দিন, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সিতাব খান (ওলবারহাম্পটন), শাহিন চৌধুরী, হাজী মখন খান (নর্দাম্পটন), মাস্টার আবুল মুহিত, মাওলানা নুরুল আমিন, মাওলানা গুলজার আহমদ, হাফিয আলী হোসেন (বাবুল), মাওলানা হুসাম উদ্দিন আল হুমায়দী, মাওলানা আব্দুল মুনিম, হাসন আলী হেলাল, মাওলানা আবুল হাসান, মাওলানা বুরহান উদ্দিন আহমদ, হাফিয রুমেল আহমদ, হাফিয কবির আহমদ, হাফিজ ফারুক আহমদ, মাওলানা আব্দুস শহীদ প্রমুখ।

পরিশেষে, বিশেষ মুনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি হয়।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *