কার্ডিফে শহীদ মিনার নির্মানে সহযোগিতায় বার্মিংহামস্থ বাংলাদেশ সহকারী হাই কমিশনে মতবিনিময় অনুষ্ঠিত

কমিউনিটি সংবাদ বাংলাদেশ

বার্মিংহামের বাংলাদেশ সহকারী হাই কমিশনারের উদ্যোগে ওয়েলস-এর রাজধানী কার্ডিফে শহীদ মিনার নির্মানের জন্য আর্থিক সহায়তাসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতার লক্ষ্যে সোমবার ১৩ ফেব্রুয়ারী ২০১৭ তারিখে বার্মিংহাম, মিডল্যান্ডস এবং ওয়েলসের নেতৃস্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সহকারী হাই কমিশনের কন্স্যুলার কর্মকর্তা এস এম গোলাম সরওয়ার-এর সার্বিক সঞ্চালনায় সহকারী হাই কমিশনার মোহাম্মদ জুলকার নায়েন তার স্বাগত বক্তব্যে উল্লেখ করেন যে, শহীদদের আত্মত্যাগ বৃথা যায়নি। এটি এখন বিশ্বের দরবারে বাংলাদেশের প্রতীক। ভাষা ও বৈচিত্রের নিদর্শন হিসেবে এখন বিশ্বের বড় বড় শহরে শহীদ মিনার স্থাপিত হচ্ছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রবাসী বাংলাদেশীদের যথাযথ ভূমিকা রাখার জন্য তিনি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি কার্ডিফে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের দীর্ঘ প্রতীক্ষিত শহীদ মিনার নির্মানের প্রচেষ্টার জন্য সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। এই শহীদ মিনার নির্মানের ফলে ১৯৫২ সালের ভাষা শহীদদের মহান আত্মত্যাগ এবং বাংলাদেশের মানুষ ও সংস্কৃতি সম্পর্কে কার্ডিফে বসবাসরত সকল বাংলাদেশী জানতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বার্মিংহামের সহকারী হাই কমিশনার উল্লেখ করেন যে, বাংলা ভাষাকে প্রবাসীদের মাঝে তুলে ধরার জন্য তিনি ইতোমধ্যে সহকারী হাই কমিশনের ওয়েবসাইট ইংরেজীর পাশাপাশি বাংলা ভাষায় চালু করেছেন এবং স্থানীয় স্কুলগুলোতে বাংলা ভাষা শিক্ষাদানের বিষয়ে সিটি কাউন্সিলে যোগাযোগ করাসহ প্রয়োজনীয় পদক্ষেপে জোর প্রচেষ্টা চালাচ্ছেন। তিনি আরো জানান যে, ওয়েলস-এর রাজধানী কার্ডিফে শহীদ মিনার স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির প্রধান, সাবেক পররাষ্টমন্ত্রী ডাঃ দিপু মনি, এমপি উৎসাহ প্রদান করেছেন। সহকারী হাই কমিশনার এ বিষয়ে সকলের আর্থিক ও নৈতিকভাবে সহযোগিতা কামনা করেন।
সহকারী হাই কমিশনার-এর সূচনা বক্তব্যের পর হাই কমিশনের কর্মকর্তা এস এম গোলাম সরওয়ার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রবাসে শহীদ মিনার নির্মানের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে শহীদ দিবসের স্বীকৃতি চমৎকারভাবে তুলে ধরেন। শহীদ মিনার নির্মান কমিটির জয়েন্ট কনভেনর সেরুল ইসলাম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে কার্ডিফ-এর গ্রাঞ্জমোর পার্ক-এ শহীদ মিনার নির্মান সংক্রান্ত লে-আউট প্লান এবং নির্মানের যৌক্তিক সম্ভাব্যতা প্রদর্শন করেন। তিনি সভা আয়োজন করার জন্য নির্মান কমিটির পক্ষ থেকে সহকারী হাই কমিশনারসহ দূতাবাসের সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
সভায় উপস্থিত সকলেই সহকারী হাই কমিশনারের এই উদ্যোগকে স্বাগত জানান। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী হাই কমিশনের কর্মকর্তা মুহাম্মদ রেজাউল করিম, বার্মিংহামের কমিউনিটি ব্যক্তিত্ব মোহাম্মদ কবির উদ্দিন, মাহবুব আলম চেীধুরী মাখন, ফয়জুর রহমান চৌধুরী এমবিই, মোঃ ওয়াসিমুজ্জামান, নূরুল ইসলাম কিসলু, সাইফুল ইসলাম বাসিক, ব্যারিষ্টার এম ইব্রাহিম, কার্ডিফ থেকে আগত শহীদ মিনার প্রজেক্ট কমিটির কনভেনর মোঃ আনোয়ার আলী,  জয়েন্ট কনভেনর মো: সেরুল ইসলাম, সেক্রেটারী মকিস মনসুর আহমেদ, সদস্য মোঃ শফিক মিয়া, নিউপোর্ট থেকে আগত শহীদ মিনার প্রজেক্ট কমিটির সদস্য শেখ মোঃ তাহির উল্লাহ সহ আরো অনেকে। উপস্থিত ব্যক্তিবর্গের প্রায় সকলেই প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। কমিউনিটির পক্ষ থেকে কার্ডিফ-এর শহীদ মিনার স্থাপনের জন্য সহকারী হাই কমিশনার মোহাম্মদ জুলকার নায়েন-এর হাতে একটি চেক হস্তান্তর করা হয়।
সকল শ্রেণীর প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণের জন্য সহকারী হাই কমিশনার তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে মধ্যাহ্ন ভোজ আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত করেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *